ওড়িশা

ওড়িশা ঘূর্ণিঝড় ইয়াস এর জন্য প্রস্তুত, ১৪ টি জেলা উচ্চ সতর্কতা। বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের ঝুঁকির প্রেক্ষিতে ওড়িশা সরকার উপকূলীয় এবং আশেপাশের সমস্ত জেলাকে উচ্চ সতর্কতার মুখোমুখি করেছে।রাজ্যের কমপক্ষে ১৪ টি জেলাকে উচ্চ সতর্কতায় রাখা হয়েছে। এদিকে, ওড়িশা সরকার ভারতীয় নৌবাহিনী এবং ভারতীয় উপকূলরক্ষী উদীয়মান পরিস্থিতির জন্য প্রস্তুত থাকতে বলেছে।

আইএমডি পূর্বাভাস দিয়েছে যে 26 মে সকালে ইয়াস নামে একটি ঘূর্ণিঝড় ওড়িশা-পশ্চিমবঙ্গ উপকূল অতিক্রম করবে।

আইএমডি এখনও সিস্টেমের সম্ভাব্য পথ, তার গতি এবং স্থল পতনের অবস্থান সম্পর্কে পূর্বাভাস দেয়নি। তবে, রাজ্য ইতিমধ্যে এই চ্যালেঞ্জের জন্য প্রস্তুত রয়েছে বলে জানানো হয়েছে ।

বিশেষ ত্রাণ কমিশনার (এসআরসি) পি কে জেনা নিউজ এজেন্সিটিকে বলেছেন, “ভারতীয় উপকূলরক্ষী বাহিনীর ডিআইজি আমাদের জানিয়েছে যে তাঁর দুটি বিমান ও দুটি জাহাজ বঙ্গোপসাগর প্রদক্ষিণ করছে। তারা যে কোনও জায়গায় আটকা পড়ে থাকলে তারা জেলেদের বাঁচাতে পারবে।

এছাড়াও, তিনি বলেছিলেন যে ভারতীয় নৌবাহিনীর জাহাজ চিলকা এবং ভারতীয় নৌবাহিনীর কর্মকর্তাদের সতর্ক করা হয়েছে, যারা রাজ্য সরকারের সাথে যোগাযোগ করছেন।

আরো পড়ুন:https://www.latestbengalinews.com

তিনি বলেন, জনগণকে নিরাপদ আশ্রয়ে রাখতে জেলাগুলিতে উপযুক্ত পাকা ভবন চিহ্নিত করা হয়েছে।

আইএমডি জানিয়েছে, ঘূর্ণিঝড় ঝড়টি  26 শে মে সকালে উত্তর-পশ্চিম দিকে গিয়ে ওড়িশা-পশ্চিমবঙ্গ উপকূলে পৌঁছাবে বলে ধারণা করা হচ্ছে। ২৩ মে থেকে ২৫ শে মে এবং মধ্য ওঙ্গা উপকূল তথা উত্তর বঙ্গোপসাগর ২৪ শে মে থেকে ২ রা মে অবধি মধ্য বঙ্গোপসাগরের গভীর সমুদ্র অঞ্চলে প্রবেশ না করার জন্য জেলেদের পরামর্শ দেওয়া হয়েছে।ওড়িশা এবং পশ্চিমবঙ্গে ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাব ছাড়াও আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ এবং পূর্ব উপকূলের জেলাগুলিতেও ব্যাপক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

  • কেন্দ্রটি অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, তামিলনাড়ু, পশ্চিমবঙ্গ এবং আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জকে সাইক্লোন ইয়াসকে সামনে রেখে স্বাস্থ্যসেবা প্রয়োজনীয় ওষুধ এবং সরবরাহের সাথে জড়িত রয়েছে তা নিশ্চিত করার জন্য বলেছে, বুধবার ভূমিধসের ফলে সম্ভবত এই ভূমিধস শুরু হবে বলে আশা করা হচ্ছে।
  • ঘূর্ণিঝড় ইয়াএসের প্রভাবের আগে ওড়িশার ৩০ টি জেলার মধ্যে ১৪ টিতে কেন্দ্র একটি উচ্চ সতর্কতা জারি করেছে। ওড়িশা সরকার ভারতীয় নৌবাহিনী এবং ভারতীয় উপকূলরক্ষীদের উদীয়মান পরিস্থিতির জন্য প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছে।
  • ভারতীয় রেলপথ ঘোষণা করেছে যে পরের সপ্তাহে পশ্চিমবঙ্গ, ওড়িশা, অন্ধ্র প্রদেশের বেল্টে চলমান 22 টি বিশেষ ট্রেন বাতিল করা হয়েছে।
  • ওড়িশা এবং পশ্চিমবঙ্গে ঘূর্ণিঝড়ের প্রভাব ছাড়াও আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ এবং পূর্ব উপকূল জেলাগুলিতে অভ্যন্তরীণ বন্যার ফলে ব্যাপক বৃষ্টিপাত হতে পারে।
  • ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স (এনডিআরএফ) পশ্চিমবঙ্গ এবং ওড়িশায় তাদের দল মোতায়েন শুরু করেছে, কারণ ঘূর্ণিঝড় ইয়াস এই রাজ্যগুলিকে দেশের পূর্ব উপকূলে প্রায় 27 -২ May মে এর মধ্যে আঘাত হানতে পারে। এনডিআরএফের কয়েকটি দল পশ্চিম উপকূলে ঘূর্ণিঝড় দুর্বল হয়ে ক্ষতিগ্রস্থ রাজ্যগুলিতে সরিয়ে নেওয়ার, উদ্ধার ও পুনরুদ্ধারের কাজ পরিচালনার জন্য পাঠানো হয়েছিল।

Learn more:https://zeenews.india.com/india/cyclone-yaas-odisha-gears-up-for-cyclonic-storm-14-districts-on-high-alert-2363559.html

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

আপনার Facebook প্রোফাইল কে চেক করছে? জেনে নিন খুবই সহজ উপায়ে…

আপনার Facebook প্রোফাইল কে চেক করছে? জেনে নিন খুবই সহজ উপায়ে…। বর্তমানে প্রায় সমস্ত …