নিজস্ব প্রতিবেদন: করোনা-তে এখন আক্রান্তের সম্ভাবনা বেশি AB এবং B রক্তের গ্রুপের মানুষদেরThe Council of Scientific and Industrial Research (CSIR) সমীক্ষা চালিয়ে এবং ১০ হাজারের বেশি মানুষের নমুনা সংগ্রহ করে একটি গবেষণাপত্র প্রকাশ করেছে। যেখানে স্পষ্ট করে বলা হয়েছে যে AB এবং B গ্রুপের রক্ত যাঁদের শরীরে রয়েছে, তাঁদের অন্যদের তুলনায় করোনায় সংক্রমিত হওয়ার সম্ভাবনা বেসি। তবে অন্য গ্রুপের রক্তের মানুষের সংক্রমণ হবে না, এমনটা কিন্তু কখনও বলা হচ্ছে না। 

গবেষণাকারীরা সমীক্ষা করে দেখেছেন যেসব মানুষের শরীরে ‘O’  গ্রুপের রক্ত রয়েছে, তাঁদের করোনা তেমন আঘাত হানতে পারছে না এবং তুলনামূলকভাবে কমই আক্রান্ত হয়েছে তাঁরা। উপসর্গও তেমন একটা দেখা যাচ্ছে না ‘O’  গ্রুপের রক্তের মানুষদের বলে দাবি করেছেন গবেষণাকারীরা

পুরো দেশেই সমীক্ষা চালিয়ে যাচ্ছে CSIR। ১০ হাজারের বেশি মানুষের নমুনা সংগ্রহ করা হয়েছে গবেষণার জন্য।সমীক্ষার ফলাফল একযোগ করেই গবেষণাপত্রটি প্রকাশ করা হয়। গবেষণায় অংশগ্রহণ করেছেন প্রায় ১৫০জন চিকিৎসক।

এর পাশাপাশি এটাও জানা গিয়েছে নিরামিষভোজী যাঁরা, তাঁদের শরীরে কোভিডের সঙ্গে রোগ প্রতিরোধ  ক্ষমতা রয়েছে। আক্রান্ত হওয়ার পর অনেকেই নিরামিষ খাবারের দিকে ঝুঁকেছেন।স্বাস্থ্যমন্ত্রকের প্রকাশিত রিপোর্ট অনুযায়ী,24 ঘণ্টায় সুস্থ হয়েছেন 3 লাখ 56 হাজার 082 জন মানুষ।  করোনা থেকে মুক্ত হয়েছে1কোটি90 লাখ 27 হাজার 308 জন মানুষ। নতুন করে সংক্রমণ ঘটায়, মোট আক্রান্তের সংখ্যা হয়েছে 2 কোটি 29 লাখ  92 হাজার 517। মোট মৃতের সংখ্যা2 লাখ 60 হাজার 992। এখনও পর্যন্ত সক্রিয় রোগী রয়েছেন 37 লাখ 15 হাজার 221 জন।

ভারত জানুয়ারি মাস থেকে কোভিড -19 pandemic মহামারীর বিরুদ্ধে লড়াই করে চলেছে। তারপর থেকে, করোনা ভাইরাসটি প্রায় প্রতিটি রাজ্যে ছড়িয়ে পড়ছে । মহামারীটি পশ্চিমবঙ্গ -এ খুবই তাড়াতাড়ি ছড়িয়ে পড়ছে । কোভিড -19  virus ভাইরাসের বিরুদ্ধে পর্যাপ্ত রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলার জন্য এই বছরের জানুয়ারিতে ভারত তার টিকা কার্যক্রম শুরু করেছে ।

স্বাস্থ্য দফতরের এক আধিকারিকের মতে, রাজ্য যে পরিমাণ সিরিঞ্জ পায় তা ডোজের সংখ্যার সঙ্গে সমান । কিন্তু সংবাদ সংস্থা আইএএনএসের মতে, বাংলায় নেতিবাচক অপচয় নিবন্ধিত হয়েছিল, যা প্রকৃতপক্ষে প্রাপ্তির চেয়ে বেশি ডোজ পরিচালনা করেছিল । এর ফলে সরবরাহ করা  বেশি সিরিঞ্জের ব্যবহার হয়েছে, যার ফলে ঘাটতি দেখা দিয়েছিলো ।  এই অভাব মেটাতে রাজ্য সরকার  প্রায় 20 লক্ষ সিরিঞ্জ সংগ্রহ করবে বলে বলেছে।

আরও পড়ুন-https://www.latestbengalinews.com/

আরও পড়ুন-https://zeenews.india.com/india/l

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

আপনার Facebook প্রোফাইল কে চেক করছে? জেনে নিন খুবই সহজ উপায়ে…

আপনার Facebook প্রোফাইল কে চেক করছে? জেনে নিন খুবই সহজ উপায়ে…। বর্তমানে প্রায় সমস্ত …